কক্সবাজার সীবীচ ম্যানেজম্যান্ট কমিটির সাথে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরামের গোল টেবিল বৈঠকে অংশগ্রহনকারীদের একাংশ ।

১৪

ডেক্স নিউজ। বাংলাদেশের পর্যটন শিল্পের অনন্য কেন্দ্র ভূমি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার । বিশ্বের দীর্ঘতম সমুদ্র বেলাভূমি আর নীল জলের বালুকারাশির কেন্দ্রভূমি কক্সবাজার সমুদ্র সৈকতকে ঘিরে বাংলাদেশের পর্যটন খাদের ব্যাপ্তি বাড়ছে অনন্য ভাবে ।

পাশাপাশি দেশী বিদেশী পর্যটকদের নিশ্চিত চলাফেরা ও অবকাশ যাপনের অনন্য স্থান হয়ে উঠা কক্সবাজারের সমুদ্র সৈকতকে ঘিরে তৈরি হচ্ছে সম্ভাবনময়ী অনন্য পর্যটন তীর্থ । নানা কারণে এই অঞ্চলের গুরুত্ব বাংলাদেশে অপরিসীম, প্রয়োজনীয়তা রয়েছে এখানকার রাজনৈতিক স্থিতিশীলতার ও অংশগ্রহন। রবিবার, ২৬ মে,২০২৪ কক্সবাজার শহরের মোটেল শৈবাল এ দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের সদস্যদের নিয়ে গঠিত মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) কক্সবাজারে আয়োজনে কক্সবাজার সীবীচ ম্যানেজম্যান্ট কমিটির সাথে “কক্সবাজার সমুদ্র সৈকতের পরিচ্ছন্নতা ও পর্যটন সেবা উন্নয়ন শীর্যক গোল টেবিল বৈঠকে” পরিচ্ছন্ন সমুদ্র-সৈকত এবং কক্সবাজারের উন্নত পর্যটন পরিষেবা নিশ্চিত করার প্রত্যয়ে কক্সবাজারে পর্যটন শিল্পকে আরও এগিয়ে নিতে অঙ্গীকার ব্যক্ত করেছেন রাজনীতিবিদ, যুব ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস’র (এফসিডিও) অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়িত বাংলাদেশ স্ট্রেনদেনিং পলিটিক্যাল অ্যাকাউন্টাবিলিটি ফর সিটিজেন এমপাওয়ারমেন্ট (বি-স্পেইস) প্রকল্পের সহযোগিতায় এ গোল টেবিল বৈঠক আয়োজন করা হয়। গোল টেবিল বৈঠক সভাপতিত্ব করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজার’র সভাপতি ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রাজনৈতিক ফেলো এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেজাউল করিম এবং সঞ্চালনা করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজার এর সাধারণ সম্পাদক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রাজনৈতিক ফেলো এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কক্সবাজার জেলার দপ্তর সম্পাদক ইউসুফ বদরী। সভার শুরুতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার মোঃ সদরুল আমিন। এমএএফ এর সার্বিক কার্যক্রম তোলে ধরেন এমএএফ এর সাধারণ সম্পাদক ইউসুফ বদরী ।

গোল টেবিল বৈঠকে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কক্সবাজারের সুপারিশ মালা তোলে ধরেন এমএএফ এর দপ্তর সম্পাদক কক্সবাজার জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গাজী নাজমুল হক । বীচ ম্যানেজম্যান্ট কমিঠির পক্ষ হতে উপস্থিত ছিলেন – কক্সবাজার বীচ ম্যানেজম্যান্ট কমিঠির সদস্য সচিব ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশান (মোটেল শৈবাল) এর ব্যবস্থাপক রায়হান উদ্দিন আহমেদ, কক্সবাজার সদর উপজেলার নব নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক রোমেনা আকতার । এরপর মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয় ।

এতে বক্তব্য রাখেন- এমএমএফ কক্সবাজারের সহসভাপতি ও জেলা আওয়ামীলীগের প্রাক্তন স্বাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এডভোকেট তাপস রক্ষিত, কক্সবাজার জেলা মহিলা লীগের সহ সভাপতি ও কারা পরিদর্শক সালেহা শিরিন বানু, জাতীয় মহিলা পার্টির সভাপতি আসমাউল হোসনা, কক্সবাজার জেলা শ্রমিকদলের সভাপতি রফিকুল ইসলাম, জেলা বিএনপি ও জেলা পরিষদ সদস্য হুমায়রা বেগম।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য ও সিনিয়র ফেলো নুরুল আজিম কনক, কক্সবাজার জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি ইশতিয়াক আহমেদ জয়, কক্সবাজার জেলা যুবদলের সভাপতি এডভোকেট সৈয়দ আহমদ উজ্জল, কক্সবাজার জেলা কৃষক দলের আহবায়ক গিয়াস উদ্দিন আফসেল, জাতীয় পার্টির শহর সভাপতি নাজিম উদ্দিন, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, তরুণ রাজনৈতিক ফেলো দোলন ধর ও সোহায়লা জfন্নাত রিশতা, টুয়াক,বীচ সুপারভাইজরবৃন্দ। এই আয়োজনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দের পাশাপাশি এতে অংশ নেন কক্সবাজারের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সদস্যবৃন্দ , টুয়াক কক্সবাজার,বিএনসিসি, গার্লস গাইড, যুব রেডক্রিসেন্ট,স্কাউট, টিম কক্সবাজার, ব্লাড ডোনার্স ফোরাম, ও বিভিন্ন স্বেচ্ছাসেবী যুব সংগঠনের প্রতিনিধি, স্বেচ্ছাসেবক প্রতিনিধি অংশগ্রহন করেন ।

মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম-এমএএফ একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম যা বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতাকর্মীদের নিয়ে গঠিত। ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল এর কার্যক্রমের আওতায় দলগুলোর পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনারদের সমন্বয়ে এমএএফ কক্সবাজার ইউনিট পরিচালিত হচ্ছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.