এসএসসি নভেম্বরে আর ডিসেম্বরে এইচএসসি-শিক্ষামন্ত্রী

১৬৮

 

ডেস্ক রিপোর্ট:-

অবশেষে সকল জল্পনা কল্পনার পরে এসএসসি এবং এইচএসসি পরিক্ষার্থীদের নিয়ে সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫জুলাই) সকাল ১১ টায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের সিদ্ধান্ত জানিয়ে দেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এসএসসি পরীক্ষা এ বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এসএসসির ক্ষেত্রে গ্রুপভিত্তিক তিন বিষয়ের নৈর্ব্যক্তিক পরিক্ষা অনুষ্ঠিত হবে। আর বাকি আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে এসএসসি এবং জেএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে। কিন্তু যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে অ্যাসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে। সেটি পরে জানানো হবে।

তিনি আরও জানান, এসএসসিতে ২৪টি ও এইচএসসিতে নৈর্বাচনিক বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। বাংলা, ইংরেজি, গণিত এমন আবশ্যিক বিষয় ও চতুুর্থ বিষয়গুলোর ওপর পরীক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না।

উক্ত সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খানও উপস্থিত ছিলেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.