এখন থেকে রাখাল নয় গরু দেখাশোনা করবে ড্রোন

৩০

ডেস্ক রিপোর্টঃ আগেকার দিনে মানুষের গোয়াল ভরা গরু আর পুকুর ভরা মাছ ছিল আর এসব দেখাশোনা করতে, বিশেষ করে গরু দেখাশোনা করার জন্য বা মাঠে গোচারন করানোর রাখাল থাকতো। কিন্তু সেই গুরুকে দেখাশোনা করবে এখন থেকে ড্রোন এই যন্ত্রটির মাধ্যমে দেখাশোনা করা হবে।

হ্যাঁ, এমনটাই হয়েছে। সম্প্রতি ইজরায়েলের খামারে শুরু হয়েছে ড্রোনের ব্যবহার। বিফ্রি এগ্রো নামে একটি প্রতিষ্ঠান ড্রোনকেই দায়িত্ব দিয়েছে তাদের গরুর পাল তাড়ানো ও পর্যবেক্ষণের কাজে। যদিও রাখাল ও পোষা কুকুর এতদিন গরুর পাল তাড়ানো ও দেখাশোনার দায়িত্ব পালন করে আসছিল।

পশুর বড় পাল এবং চারণভূমিতে ড্রোনগুলোকে বেশি কার্যকর দাবি করে নির্মাতা প্রতিষ্ঠান ও বিফ্রি এগ্রোর প্রধান নির্বাহী নোয়াম আজরান বার্তা সংস্থা রয়টার্সেকে জানিয়েছে, রাখাল ও কুকুরের বদলে ড্রোন ব্যবহারে কম চাপের পরিবেশ তৈরি হয় প্রাণীর জন্য। এতে প্রাণী আরও কার্যক্ষম ও সুস্বাস্থ্যের অধিকারী হয়ে ওঠে।

রিমোট নিয়ন্ত্রিত ড্রোন গরুর কাছাকাছি উড়ে দিকনির্দেশনা দেবে এবং খামারির কাছে লাইভ ভিডিও ফুটেজ পাঠাবে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

এরই মধ্যে ইজরায়েলের ড্রোন প্রযুক্তিতে আগ্রহ দেখিয়েছে সংযুক্ত আরব আমিরাত। যার প্রেক্ষিতে চলতি মাসেই গালফ অঞ্চলে যাচ্ছেন বিফ্রি এগ্রোর প্রতিনিধিরা। তারা পর্যবেক্ষণ করে দেখবেন, গরু চরানোয় সফল ইজরায়েলি ড্রোন পদ্ধতি মরু অঞ্চলে উট পর্যবেক্ষণে রাখালের ভূমিকা রাখতে কতটা সফল হবে

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.