উখিয়ায় পাহাড়খেকোদের সতর্কবার্তা।

১৩

 

কক্সবাজার, উখিয়া,প্রতিনিধি

উখিয়ায় উপজেলা পাহাড় কাটা বন্ধে তৎপর হয়ে উঠেছে উপজেলা প্রশাসন। এবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে পাহাড়খেকোদের সতর্কবার্তা প্রদান করেছে প্রশাসন।

গতকাল সোমবার(১১ সেপ্টেম্বর) দুপুরে রাজাপালং ইউনিয়নের মাছকারিয়া এলাকায় পাহাড়ের পাদদেশে সাইনবোর্ড স্থাপন করে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ। এসময় উখিয়া রেঞ্জের দোছড়ি বিট কর্মকর্তা রাকিব হোসেন, উখিয়া সদর বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান, ভালুকিয়া বিট কর্মকর্তা ছৈয়দ আলম সহ বনবিভাগের স্টাফবৃন্দ উপস্থিত ছিলেন।

পাহাড় কাটার স্থানে সাইনবোর্ড স্থাপন সহ বনজ গাছের চারা রোপণ করা হয়। সাইনবোর্ডে “মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং ৭৬১৬/২০১১ এর নির্দেশনা মোতাবেক পাহাড় কর্তন সম্পূর্ণ নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ। পাহাড় কাটা থেকে বিরত থাকুন। প্রচারে উপজেলা প্রশাসন,উখিয়া, কক্সবাজার”- এটি উল্লেখ রয়েছে।

একইদিন দুপুরে মাছকারিয়ার বিলে অবৈধভাবে পাখি শিকারকারীদের আস্তানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানের উপস্থিতি টের পেয়ে পাখি শিকারীরা পালিয়ে গেলে বক পাখি উদ্ধার করা হয়। উদ্ধার করা পাখিগুলোকে প্রাথমিক চিকিৎসা শেষে খোলা আকাশে অবমুক্ত করা হবে বলে উখিয়া রেঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়।

উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ বলেন,”মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে সোমবার রাজাপালং মাছকারিয়া এলাকায় পাহাড় কাটার স্থান চিহ্নিত করে সাইনবোর্ড স্থাপন করে বনবিভাগের সহযোগিতায় গাছের চারা রোপণ করা হয়। পর্যায়ক্রমে উপজেলা সব পাহাড় কাটার স্থানে এ নির্দেশনা বাস্তবায়ন করা হবে।”

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.