ঈদগাঁওতে প্রবাহমান খাল জবর দখল করে স্থাপনা নির্মাণ চলছে

৭০

কক্সবাজার প্রতিনিধি।

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নে প্রবাহমান খাল ভরাট করে স্থাপনা নির্মাণ করার গুরুতর অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয়রা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দেয়ার পরও স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। এ ঘটনায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে।

জানা যায়, উপজেলার ইসলামাবাদ বোয়ালখালী এলাকায় প্রবাহমান একটি খাল রয়েছে। এ খাল ঈদগাঁও নদীর সাথে সংযুক্ত। খালের পানি দিয়ে অত্র অঞ্চলের শত শত একর জমির চাষাবাদ ও ক্ষেত খামার করে আসছে স্থানীয় লোকজন। উক্ত খালের মাধ্যমে এলাকার লোকজনের মাছ ধরা, গোসল, কাপড়- চোপড় ধোয়া সহ যাবতীয় কার্যক্রম সম্পাদন হয়। এ খালটি এ অঞ্চলের জনগণের জীবনের সাথে মিশে আছে।
এ অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর একমাত্র জীবন- জীবিকার মাধ্যম এ বোয়ালখালী খাল। সম্প্রতি পুর্ব বোয়ালখালী বদি উদ্দিন পাড়ার নজরুলের দোকান সংলগ্ন এলাকায় মাটি দিয়ে খাল ভরাট করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করে অত্র এলাকার নুরুল আলমের ছেলে আবু সালেহ জঙ্গি ও সালমান উদ্দিন। এ ব্যাপারে স্থানীয় মেম্বার ছৈয়দ নুর হেলালীর সাথে কথা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করেন। স্থানীয় জসিম, নজরুল, রমজান আলী সহ অনেকে বলেন , খাল ভরাটের কারনে অত্র এলাকার চাষাবাদ হুমকির মুখে । কৃষকরা হতাশাগ্রস্থ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।
এ ব্যাপারে আবু সালেহ জঙ্গি বলেন, খালে তাদের খতিয়ানের জায়গা আছে। এ জন্য খাল দখল করে স্থাপনা নির্মাণ কাজ করা হচ্ছে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া বলেন, অভিযুক্ত জায়গা পরিদর্শন করে ব্যবস্থা নেয়া হবে।
এলাকাবাসী খালটি জনস্বার্থে দ্রুত উদ্ধার করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.