ইভ্যালি সহ বেশ কিছু ই-কমার্স সাইটের লেনদেনে ব্র্যাকের নিষেধাজ্ঞা।

৯২

 

মেহেদী হাসান সজীব, ডেস্ক রিপোর্টঃ বর্তমানে দেশজুড়ে আলোচিত কিছু ই-কমার্স সাইট থেকে ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডের মাধ্যমে কেনাকাটায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্র্যাক ব্যাংক। মঙ্গলবার (২২ জুন) ব্র্যাক ব্যাংক এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করে।

ব্র্যাক ব্যাংকের কোনো কার্ডের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের সাথে কোনো লেনদেন করা যাবেনা। গ্রাহক ও ব্যাংকের স্বার্থে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে ব্যাংকটি। অনলাইন মার্কেট প্লেস নিয়ে বিভিন্ন অভিযোগ ওঠায় এমন সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে ব্যাংকটি। নিষেধাজ্ঞার আওতায় রয়েছে – ইভ্যালি, আলিশা মার্ট, ধামাকা, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, কিউকম, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস।

বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসায় নতুন কৌশল অবলম্বন করছে। নতুন এই ব্যবসা পদ্ধতিতে অনলাইন বাজারগুলো ক্রেতাদের কাছ থেকে কয়েক মাসের অগ্রিম টাকা সংগ্রহ করে। কিছু কিছু ক্ষেত্রে, প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহ করতে আরও বেশি সময় নিয়ে থাকে। এছাড়া, প্রায়ই তারা ক্রেতাদের জানিয়ে দেয় যে, তাদের অর্ডার করা পণ্যগুলো শেষ হয়ে গেছে। আর তাই সেটা পাঠানো সম্ভব নয়। তবে, মাসের পর মাস ধরে অপেক্ষার পরেও প্রতিষ্ঠানগুলো পণ্য পৌঁছাতে ব্যর্থ হলে ক্রেতারা তাদের টাকা ফেরত পান না বলে অসংখ্য অভিযোগ ওঠে। অনলাইন ক্রেতাদের লোভনীয় সব ছাড়ের ফাঁদে ফেলে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিশাল অঙ্কের অর্থ সংগ্রহ করার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশ ব্যাংকও।

এদিকে গতকাল কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে ইভ্যালির সম্পদের চেয়ে ৬ গুণ বেশি দেনা রয়েছে। অনলাইনভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান (ই-কমার্স) ইভ্যালির চলতি সম্পদের পরিমাণ ৬৫ কোটি ১৭ লাখ টাকা। এর বিপরীতে প্রতিষ্ঠানটির দেনার পরিমাণ দাঁড়িয়েছে ৪০৩ কোটি ৮০ লাখ টাকা। সম্পদের চেয়ে ৬ গুণের বেশি এই দেনা পরিশোধ করার সক্ষমতা কোম্পানিটির নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.