ইন্দোনেশিয়ায় ইয়ুথ হ্যাকাথনে বাংলাদেশের তরুন স্বর্ণ জয়ী জলবায়ুকর্মী মোঃ ওমর ফারুক জয়।

নিজস্ব প্রতিবেদক। ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত ১০তম বিশ্ব পানি সম্মেলনের ইয়ুথ হ্যাকাথনে বিভিন্ন দেশের প্রতিযোগিদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে টিম ‘আইরনিক’ (Ironic) প্রথম স্থান অধিকার করে স্বর্ণ পদক অর্জন করেছেন। এই টিমের দলনেতা ও স্বর্ণ পদক জয়ী বাংলাদেশী তরুণ ও জলবায়ুকর্মী মোঃ ওমর ফারুক জয়।

গতকাল শুক্রবার ইয়ুথ এ্যাওয়ার্ড অনুষ্ঠানে ১০তম বিশ্ব পানি সম্মেলনের ভাইস প্রেসিডেন্ট ও ইন্দোনেশিয়ার পাবলিক ওয়ার্কস এন্ড পাবলিক হাউজিং মন্ত্রণালয়ের মন্ত্রী বাসুকি হাদিমুলজুনু এই পুরষ্কার বাংলাদেশী তরুণ ওমর ফারুক জয়ের হাতে তুলে দেন।

ওমর ফারুক জয়ের জন্মস্থান কক্সবাজার জেলায়। তিনি পরিবেশ ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘উই ক্যান কক্সবাজার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় এবং নবায়নযোগ্য জ্বালানির ওপর জোর দিতে তিনি বিভিন্ন কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালন করছেন।

তার নেতৃত্বাধীন সংগঠন দেশের বিভিন্ন জেলা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে সক্রিয়ভাবে  জলবায়ু সুবিচারের দাবিতে কাজ করছে। তিনি এর আগেও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে অংশগ্রহণ করেছেন।

এছাড়াও প্রতিবছর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়ে তরুণদের সচেতনতার পাশাপাশি দক্ষ করতে এবং তাদের ভয়েস গুলো তুলে ধরতে আয়োজন করেন এসডিজি ইয়ুথ সামিট। যেখানে প্রতিবছর ৩০০ থেকে ৪০০ তরুণ অংশগ্রহণ করে। 

বাংলাদেশের জন্য এই সম্মান অর্জন করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ওমর ফারুক জয়কে আন্তরিক শুভেচ্ছা, শুভকামনা ও অভিনন্দন জানিয়েছেন তরুণ স্বেচ্ছাসেবী ও নানান শ্রেণী-পেশার মানুষ। 

এই পদক অর্জনের অনুভূতি জানতে চাইলে তিনি বলেন,  ‘নামের পরে যখন দেশের নাম উল্লেখ করা  হয়, ঠিক তখন মনে হয় এর থেকে বড় আনন্দ ও তৃপ্তি আর কোথাও নেই। আমার মা-বাবার দোয়া ও সকলের ভালোবাসায় এই অর্জন আমার হাতে এসেছে। এজন্য আমি সর্বোপুরি সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। পাশাপাশি তরুণদের উপর বিশ্বাস রেখে প্রান্তিক পর্যায় থেকে শুরু করে নীতিনির্ধারণী পর্যায় পর্যন্ত তাদেরকে জায়গা করে দেওয়ার আহবান করছি।’ 

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.