আসছে ই-কমার্স নীতিমালা

৩৬

জোবায়ের হোসেন জয়,চট্টগ্রাম জেলা প্রতিনিধি: বাণিজ্য মন্ত্রণালয় অনলাইনে দেরিতে পণ্য ডেলিভারি এবং জালিয়াতি রোধ করতে ই কমার্স নীতিমালা চূড়ান্ত করতে যাচ্ছে বলে জানা গেছে। ই কমার্স সেক্টরকে আরো সহজলভ্য এবং নিয়মের মধ্যে আনতে একটি নীতি সমৃদ্ধ ব্যবসায়িক মডেল বাণিজ্য মন্ত্রণালয় প্রেরণ করতে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন মন্ত্রণালয় সূত্র।

মন্ত্রণালয় সূত্র জানায়, এই নীতিমালা হবে শুধুমাত্র ওয়েবসাইট ভিত্তিক ই কমার্স প্ল্যাটফর্ম গুলোর জন্য। ধারাবাহিকভাবে বাণিজ্য মন্ত্রণালয় ফেসবুক এবং অন্যান্য সামাজিক মাধ্যমে পরিচালিত ক্ষুদ্র ই কমার্স প্ল্যাটফর্ম গুলোর জন্যও নীতিমালা চূড়ান্ত করবে। দেশে বর্তমানে ওয়েবসাইট ভিত্তিক ই কমার্স প্ল্যাটফর্মের সংখ্যা প্রায় ২০০০। এছাড়াও ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে প্রায় ৫০০০০ পেজ এবং গ্রুপ।

– অর্ডার সম্পন্ন হওয়ার পরে এলাকা ভেদে সাত থেকে ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি না দিলে জরিমানা গুনতে হবে ই- কমার্স কোম্পানিকে।

– এটি করতে ব্যর্থ হলে ই- কমার্স কোম্পানিকে জরিমানার পাশাপাশি গ্রাহককে টাকা ফেরত দিতে হবে।

– এমনকি তারা পণ্য সরবরাহ জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হবে।

জালিয়াতি এবং দেরিতে পণ্য ডেলিভারি রোধে এসব শর্ত যুক্ত করে ই-কমার্স নীতিমালা চূড়ান্ত করতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। অবশ্য এই শর্তগুলো শুধুমাত্র যারা ওয়েবসাইট ভিত্তিক ই-কমার্স পরিচালনা করেন তাদের জন্য। ফেসবুক ভিত্তিক যারা এফ কমার্স পরিচালনা করেন তাদের জন্য আলাদা নীতিমালা গ্রহণ করা হবে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.